অনলাইন জন্ম নিবন্ধন যাচাই

অনলাইন জন্ম নিবন্ধন যাচাই করতে চাচ্ছেন?  তাহলে ঠিক যায়গায় ই ক্লিক করেছেন। আমাদের দেয়া নির্দেশনাগুলো মেনে আপনি অল্প সময়েই আপনার জন্ম নিবন্ধনট সার্টিফিকেট যাচাই করতে পারবেন। এজন্য আপনাকে বিশেষ কোনো সফটওয়্যার ব্যবহার করতে হবে না।

অনেকের কাছে যে জন্ম নিবন্ধন সার্টিফিকেটটি থাকে তা হাতের লেখা হয়।এগুলো সাধারণত অনলাইন না। হাতে লেখা জন্ম নিবন্ধন অনলাইনে(সার্ভারে) থাকতেই পারে না।

ঠিক এজন্যই কোনো না কোনোখানে আপনি একটু কটু কথা শুনেছেন। কোনো অফিসিয়াল কাজে হয়তো গিয়েছিলেন জন্ম নিবন্ধন কার্ডটি নিয়ে ।তারপর সেখানকার অফিসিয়াল কর্মকর্তারা বললো এটা জন্ম নিবন্ধন চলবে না। হাতে লেখা জন্ম নিবন্ধন নেয়া হয় না।তখন মনের দু:খে আপনি অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করতে শুরু করে দিলেন।

কিন্তু না। আসলেই অফিসিয়াল কর্মকর্তারা ঠিক বলেছিলেন। হাতে লেখা জন্ম নিবন্ধন না আপনার জন্ম নিবন্ধনটি অনলাইন না। এটি অনলাইন করে নিতে হবে।

এতো গেলো এক কারণ। অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করার অনেক কারণ আছে। অনেকের মনে সন্দেহ থাকে যে আমার নামের বানান ঠিক আছে না ভুল আছে, নাকি জন্ম তারিখ ভুল দিয়ে জন্ম নিবন্ধন বানিয়েছি!  ইত্যাদি ইত্যাদি!!

জন্ম নিবন্ধন যাচাই করাটা খুবই সহজ। আসুন জেনে নিই।

অনলাইন জন্ম সনদ যাচাই

জন্ম নিবন্ধন যাচাই করার জন্যে নিচের ধাপগুলো অনুসরণ করুন।

#ওয়েবসাইটে প্রবেশ করতে হবে

জন্ম নিবন্ধন যাচাই করার জন্যে সরকার প্রদত্ত একটি ওয়েবসাইট আছে। সেখানে ঢুকেই কেবলমাত্র আপনি যাচাই এর কাজটি করতে পারবেন।ওয়েবসাইটটির লিংক: https://everify.bdris.gov.bd/

আপনি এই ওয়েবসাইট টি গুগলে “everify check” লিখে সার্চ করলে প্রথমে পেয়ে যাবেন।

প্রথমে আপনি আপনার ফোন থেকে অথবা কম্পিউটার থেকে উপরের লিংকে প্রবেশ করবেন।লিংক এ প্রবেশ করার পর আপনি এমন একটি ইন্টারফেস দেখতে পাবেন যেখানে আপনার জন্ম নিবন্ধন সার্টিফিকেট এর “credentials” enter করতে বলবে।

অনলাইন জন্ম নিবন্ধন যাচাই

এরপর আপনার জন্মনিবন্ধন কার্ড থেকে যা যা তথ্য চাইবে তা তা পূরণ করবেন।উপরের স্ক্রিনশটে দেখতে পাচ্ছেন এখানে আপনার জন্ম নিবন্ধন নাম্বার চাচ্ছে। জন্ম নিবন্ধন নাম্বারটি আপনার জন্ম নিবন্ধন কার্ডে পেয়ে যাবেন।

এটি জন্ম নিবন্ধন নাম্বার নামেই কার্ডে উল্লেখ থাকে।

উপরের পিকচারে আমি দেখিয়ে দিয়েছি।

এখন প্রথম বক্সে আপনার জন্ম নিবন্ধন নাম্বার প্রবেশ করাবেন। এরপর আপনার জন্ম তারিখ প্রবেশ করাবেন।

জন্ম তারিখ প্রবেশ করানোর ক্ষেত্রে মনে রাখবেন যেনো আগে জন্মসাল তারপর জন্মের মাস এবং শেষে জন্মের তারিখ। ধরুন আপনার জন্মতারিখ যদি ১৯৯৮ সালের ২০ জানুয়ারি হয় তাহলে আপনি ঠিক এবাবে ইন্টার করাবেন (1998-01-20)

#ক্যাপচা(captcha) পূরণ করতে হবে

এটি অনেকের কাছে চ্যালেঞ্জিং মনে হয়। আর যারা পূরণ করতে পারেন তাদের কাছে বিষয়টি মোটামুটি হাস্যকর ই মনে হবে।জন্ম নিবন্ধন যাচাই এর ওয়েবসাইটে ক্যাপচা দেখতে এরকম।

অনলাইন জন্ম নিবন্ধন যাচাই

এখানে একটি গাণিতিক সমস্যা দেখতে পাবেন। গাণিতিক সমস্যাটি মূলত একটি সহজ যোগ বা বিয়োগের হয়। যোগফল বা বিয়োগফলটি এখানে প্রবেশ করিয়ে “search” বাটনে ক্লিক করলে আপনি আপনার জন্ম নিবন্ধনটি দেখতে পাবেন।

বি:দ্র: প্রত্যেকের ক্ষেত্রে আলাদা আলাদা ক্যাপচা আসবে।

ক্যাপচা ভুল করলে আপনাকে আবার নতুন করে সবগুলো তথ্য ইনপুট করে ক্যাপচা প্রবেশ পূর্বক জন্ম নিবন্ধন বের করতে হবে।

#যাচাইকরণ

search” বাটনে ক্লিক করার পর জন্ম নিবন্ধনের অনলাইন কপিটি আপনার সামনে ওপেন হবে।এই অনলাইন কপিটি আসলে আপনার মূল কপিটির মতো হবে না। আর এটি আপনি অফিসিয়াল কাজেও ব্যবহার করতে পারবেন না।

আপনি যদি এরপর “Recrd not found” দেখতে পান তাহলে বুঝবেন আপনার জন্ম নিবন্ধনটি যাচাই করার জন্যে প্রয়োজনীয় তথ্য ভুলভানে ইনপুট দিয়েছেন। আবার ইনপুট দিয়ে সার্চ করুন।

বারবার ইনপুট দিয়েও যদি দেখেন যে একইভাবে ঐ লেখাটি আসতেছে, তখন বুঝবেন জন্ম নিবন্ধন টি অনলাইন না। এটি হতে পারে কোনো ভুয়া জন্মনিবন্ধন।

মূল কপিটি হারিয়ে গেলে আপনাকে ইউনিয়ন পরিষদ, পৌরসভা ইত্যাদি যার যে প্রশাসনিক এলাকা,  সে এলাকার স্থানীয় সরকার বিভাগের সাথে যোগাযোগ করতে হবে।

যেমন আপনি ইউনিয়ন পরিষদে বাস করলে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বা ইউনিয়ন পরিষদ সচিবের সাথে যোগাযোগ করতে হবে।

আর পৌরসভায় বাস করলে আপনাকে পৌরসভা যেতে হবে।সেখানেই পুনরায় হারিয়ে যাওয়া জন্ম নিবন্ধনটি তুলতে পারবেন।

এখন আসি অন্য কথায়, আমাদের জন্ম নিবন্ধন কার্ডটি আসলেই পুরোপুরি অনলাইন কিনা তা কিভাবে বুঝবো?

আমাদের দেশে জন্ম নিবন্ধন অনলাইন বাধ্যতামূলক করার ঘোষণা দেওয়ার পরও অনেক লোক তাদের জন্ম নিবন্ধন পুরোপুরি অনলাইন করেনি।

মনে রাখবেন, বর্তমান কার জন্ম নিবন্ধন কার্ডগুলো ইংরেজি এবং বাংলা এই দুটি ভার্সনে হয়ে থাকে। বর্তমানে যদি আপনি কোন শিশুর জন্ম নিবন্ধন কার্ড তৈরি করতে চান তাহলে আপনি কি ইউনিয়ন পরিষদে যেতে হবে এবং সেখানে আপনাকে জন্ম নিবন্ধন কার্ড হিসেবে দুইটি কপি ধরিয়ে দেয়া হবে। দুইটি কপির মধ্যে একটি বাংলা ভার্সনের জন্ম নিবন্ধন এবং অপরটি ইংরেজি ভার্সনে জন্ম নিবন্ধন।

কিন্তু একটু খেয়াল করলে বুঝতে পারবেন আপনার শিশুর জন্ম নিবন্ধন কার্ড একরকম কিন্তু আপনার প্রজন্ম কিংবা আপনার সমবয়সী মানুষজনের জন্ম নিবন্ধন কার্ডগুলো অন্যরকম।

অনেকটা দেখতে নিচের পিকচারের মত।

এরকম জন্ম নিবন্ধন কার্ড হলে এটি পুরোপুরি অনলাইন জন্ম নিবন্ধন কার্ড না। এটাকে প্রচলিত ভাষায় বলা যায় সেমি-অনলাইন জন্ম নিবন্ধন কার্ড। অর্থাৎ এটি অনলাইন কার্ড ঠিক আছে তবে এসব কার্ডে ইংরেজি নামগুলো সংযোজন করা হয়নি।

এরকম জন্ম নিবন্ধন কার্ড যাচাই করতে গেলে আপনি এরকম ইন্টারফেস দেখতে পারবেন

অনলাইন জন্ম নিবন্ধন সনদ যাচাই

এখানে একটু লক্ষ্য করলে দেখবেন, নিজের নামের বাংলা নাম ঠিক থাকলেও ইংরেজি নাম দেয়া নেই।আসলে ওগুলো সার্ভার থেকে দেয়া অটোমেটিক নাম। এখন বুঝতে পারছেন নিশ্চয়ই

কিন্তু যদি পুরোপুরি অনলাইন জন্ম নিবন্ধন যাচাই করতে আসেন তাহলে ঐসব স্থানে আপনি ইংরেজি তথ্যগুলোও দেখতে পারবেন।এটিই মূলত পার্থক্য।

আপনার জন্ম নিবন্ধন কার্ডে কোনো ভুল থাকলে আপনি চাইলে এটি অনলাইনে সংশোধন করতে পারবেন। আবার ইউনিয়ন পরিষদে গিয়েও সংশোধন করতে পারবেন।

এখানেই এই কন্টেন্ট এর মূল আলোচনা শেষ। তবে অনেকেই সফট কপিটি ডাউনলোড করতে চান।তারা নিচের অংশটুকু ফলো করুন।

জন্ম নিবন্ধন কেনো যাচাই করবো?

জন্ম নিবন্ধন যেহেতু আমাদের প্রাথমিক নাগরিক সনদ তাই রাষ্ট্রের সকল সরকারি বেসকারি কাজে এটি লাগে।যেহেতু এটাকে কাজে লাগে তাই এটা নিয়ে ফ্রড করা হয়না তার গ্যারান্টি কে দিবে?

অবশ্যই ইন্টারনেটের অনেক ওয়েবসাইট দিয়ে একদম হুবহু জন্ম নিবন্ধন কার্ড বানানো যায়।এগুলো নকল জন্ম নিবন্ধন কার্ড।আসুন জেনে নিই কেনো অনলাইন জন্ম নিবন্ধন যাচাই করবেন-

  • কোনো সরকারি অফিসে আপনার জন্মনিবন্ধন জমা দেওয়ার ক্ষেত্রে আপনি এটি যাচাই করে নিবেন কেনোনা কোনোভাবে আপনার জন্মনিবন্ধনে ভুল বের হলে পরবর্তীতে সমস্যায় পড়তে পারেন। সমস্যায় পরার আগেই আপনি যাচাই করে নিবেন।
  • যেহেতু আজকাল ভুয়া জন্ম নিবন্ধনের উৎসব চলছে তাই সাবধান। আপনি কোনো বেসরকারি  কর্মকর্তা হলে আপনার অধীনস্হ কর্মচারীদের jonmo nibondhon jachai করে নিবেন।
  • স্কুলে-কলেজে আমরা জন্ম জন্ম নিবন্ধন জমা দেই সবাই। জমা দেওয়ার পূর্বে এটি যাচাই করা নেয়া ভালো।
  • আইডি কার্ড বানানোর পূর্বে হলেও আপনি আপনার jonmo nibondhon jachai করে নিবেন। এতে আপনি নিরাপদ থাকবেন।
  • আপনার জন্ম নিবন্ধন টি পুরোপুরি অনলাইন কিনা তা জানতে যাচাই করতেই হবে। ইত্যাদি।

জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক Apps

জন্ম নিবন্ধন যাচাই করার জন্যে আপনি অনেক এপ্স দেখতে পাবেন প্লে স্টোরে। তবে আমরা সেগুলো ব্যবহার করার জন্যে উৎসাহিত করি না। তারা আপনার তথ্য চুরি করে।

আপনাদেরকে জানিয়ে দেই যে,  জন্ম নিবন্ধন যাচাই করার জন্যে অফিসিয়াল কোনো সফটওয়্যার নেই। আপনি অনলাইন জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন কেবলমাত্র সরকারি ওয়েবসাইট এ গিয়ে।

গুগলে “everify check” লিখে সার্চ করলে যে ওয়েবসাইট টি প্রথমে দেখতে পাবেন, সেটিই সরকারি ওয়েবসাইট টি।

মূলত ওসব জন্ম নিবন্ধন যাচাই করার সফটওয়্যার তৈরি করেছেন কিছু বিশেষ গোষ্ঠী যারা আপনার তথ্য হাতিয়ে নেয়।

জন্ম সনদ অনলাইন কপি ডাউনলোড

জন্ম নিবন্ধন ডাউনলোড করে আপনি পিডিএফ ফর্মে নিতে পারবেন। এটি মূলত সফট কপি, ভুলেও এটাকে আসল জন্ম নিবন্ধন মনে করবেন না।এটি আপনি কোনো অফিসিয়াল কাজে ব্যবহার করতে পারবেন না।

অফিসিয়াল কাজ আসলে জন্ম নিবন্ধন কার্ড দিয়েই করা যায়।সফট কপিটি ডাউনলোড করে রাখা হয় মূলত সংরক্ষণের জন্য।যাতে ভবিষ্যতে কোনোদিন আসল কার্ডটি হারিয়ে গেলে এই সফট কপি দিয়ে পুনরায় আগের কার্ডটি তোলা যায়।

আসুন ধাপগুলো সংক্ষেপে বলে দিই।

আপনার মোবাইলের যেকোনো ব্রাউজার(গুগল ক্রোম রিকমেন্ডেড) দিয়ে আগে জন্ম নিবন্ধন যাচাই করে সফট কপিটি বের করবেন। সফট কপিটি বের করে ব্রাউজারের শেয়ার অপশনে যাবেন। সেখানে প্রিন্ট অপশন পাবেন। প্রিন্ট অপশনের পাশেই পিডিএফ আকারে সফট কপিটি ডাউনলোড করার অপশন পাবেন।

উপরের ধাপগুলো কিভাবে মোবাইলে এবং পিসিতে করা যায় তা আমি ধাপে ধাপে স্ক্রিনশট সহ বর্ণনা করেছি। যদি অনলাইন জন্ম নিবন্ধন কার্ডটি ডাউনলোড করতে চান তাহলে নিচের কন্টেন্টটি ফলো করুন।

সার্চ করে জন্ম সনদ প্রিন্ট করবেন যেভাবে

অনেকেই সফট কপিটি প্রিন্ট করে নিতে চায়।মোবাইলে যেহেতু সচরাচর প্রিন্টার লাগানো হয় না তাই আপাত এ বিষয়ে বলছি না।তবে পিসিতে আপনি কয়েক ক্লিকেই এই কাজটি করতে পারবেন।

প্রিন্ট করার জন্য আপনাকে আপনার পিসি থেকে আগে যাচাই এর মাধ্যমে জন্ম নিবন্ধনের সফয় কপিটি বের কর‍তে হবে। তারপর Control+P চেপে আপনি সফট কপিটি প্রিন্ট করতে পারবেন। বিস্তারিত জানতে নিচের আর্টিকেল টি ফলো করুন:

FAQ’s

জন্ম নিবন্ধন অনলাইন হয়েছে কিনা যাচাই করবো কিভাবে?

jonmo nibondhon jachai করার জন্যে ভিজিট করুন everify.bdris.govt.bd অথবা গুগলে সার্চ করুন, “everify check” লিখে। প্রথম ওয়েবসাইট টি তে প্রবেশ করে আপনার জন্ম নিবন্ধন নাম্বার দিন এরপর জন্ম তারিখ দিন। এরপর ক্যাপচা পূরণ করে সার্চ বাটনে ক্লিক করুন।এভাবেই যাচাই করা হয় মূলত।

জন্ম নিবন্ধন যাচাই অনলাইন কপি ডাউনলোড করবো কিভাবে?

যাচাইকৃত অনলাইন কপি ডাউনলোড করার জন্যে আপনাকে মোবাইল ব্রাউজারের শেয়ার অপশনে গিয়ে প্রিন্ট অপশন থেকে পিডিএফ ফরম্যাট ডাউনলোড করতে হবে। বিস্তারিত জানুন- জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড

জন্ম নিবন্ধন যাচাই করতে টাকা লাগে?

জন্ম নিবন্ধন যাচাই করতে কোনো টাকা লাগে না। এজন্য আপনার একটা ফোন বা কম্পিউটার এবং ইন্টারনেট কানেকশন হলেই চলবে।

জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps download

জন্ম নিবন্ধন সার্টিফিকেট যাচাই করার জন্যে কোনো অফিসিয়াল সফটওয়্যার নেই। এরপরও কোনো আনফিসিয়াল সফটওয়্যার ব্যবহার করে নিজের ঝুঁকি নেওয়ার দ্বায়-দ্বায়িত্ব আপনার নিজেরই। বলে দেই, শুধুমাত্র everify.bdris.gov.bd এই ওয়েবসাইটে আপনি আপনার জন্ম সনদ যাচাই করতে পারবেন।

জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করা যায়?

হ্যা যায়। আপনার জন্ম নিবন্ধনে দেয়া তারিখটি ব্যবহার করে আপনি আপনার জন্ম সনদ যাচাই করতে পারবেন। এজন্য আপনাকে সরকারি ওয়েবসাইটে গিয়ে আগে জন্ম নিবন্ধন নাম্বার এবং শেষে জন্ম তারিখ দিয়ে ক্যাপচা পূরণ করে জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন।
বি:দ্র: শুধুমাত্র জন্মতারিখ দিয়ে আপনি এটা করতে পারবেন না। অবশ্যই জন্ম নিবন্ধন নাম্বার(birth certificate number) লাগবে

নাম দিয়ে অনলাইন জন্ম নিবন্ধন যাচাই করা যায়?

হ্যা যায়। তবে আপনাকে ফিজিকালি ইউনিয়ন পরিষদ,পৌরসভা কিংবা সংশ্লিষ্ট স্থানে যেতে হবে যেখানে আপনি জন্ম নিবন্ধন তৈরি করেন। তারা সরকারি সার্ভার থেকে আপনার নাম দিয়ে জন্ম নিবন্ধন বের করে দিতে পারবে।

জন্ম নিবন্ধন নিয়ন্ত্রণকারী সরকারি বিভাগের মূল অফিস কোথায়?

এটি পরিবহন পুল ভবন(৯ম তলা), সচিবালয় লিংক রোড, ঢাকা-১০০০ এ অবস্থিত।(রেজিস্ট্রার জেনারেলের কার্যালয়)

আজকে এ পর্যন্তই। “অনলাইন জন্ম নিবন্ধন যাচাই” শীর্ষক কনটেন্ট টি কাজে লেগেছে কি না জানাবেন।

ভালো থাকবেন। জন্ম নিবন্ধন সংক্রান্ত যেকোনো তথ্যের জন্যে ভিজিট করুন Https://Jonmonibondhon.Net

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *