জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড : জন্ম নিবন্ধন আমাদের সকলের জন্য একটি অত্যাবশকীয় সার্টিফিকেট। প্রতিনিয়ত কোনো না কোনো কাজে আমাদের এই জন্ম নিবন্ধন সার্টিফিকেট লাগে।

জন্ম নিবন্ধন ছাড়া স্কুলে আমাদের বাচ্চাদের ভর্তি পর্যন্ত নেয়না।এতসব প্রয়োজনের ভীড়ে আবার নতুন ঝামেলা এসে দাড়িয়েছে। জন্ম নিবন্ধন থাকলেও হবেনা, তা হতে হবে অনলাইন ।

অনেকের কাছে বিষয়টা অনেক ঝামেলা মনে হবে। কিন্তু কিচ্ছু করার নাই। যুগের সাথে তাল মিলিয়ে আমাদের চলতে হবে।

তবে এই অনলাইন জন্ম নিবন্ধন তৈরি কিছুটা ঝামেলা হলেও এর অনেক সুবিধা আছে। যা আপনাদেরকেও বর্ণনা না করলেও ইতো উপলব্ধি করেছেন।

আজকের এই কন্টেটে আলোচনা করবো মুলত জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করার নিয়ম সম্পর্কে।

তবে আরো কিছু বিষয় ক্লিয়ার করে নেই।জন্ম নিবন্ধন সার্টিফিকেট কি? জন্ম নিবন্ধন সার্টিফিকেট সম্পর্কে কিছু কথা ফর্মাল ভাষায়, জন্ম নিবন্ধন শিশুদের মোলিক অধিকার রক্ষার সনদ।

বাংলাদেশের প্রাথমিক পর্যায়ের নাগরিক হতে হলে জন্ম নিবন্ধন সার্টিফিকেট লাগবে।

নিয়ম অনুযায়ী শিশু জন্মের ৪৫ দিনের মধ্যে জন্ম নিবন্ধন বাধ্যতামূলক ভাবে তৈরি করতে হবে। এজন্য সংশ্লিষ্ট কার্যালয়ে প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে আবেদন করতে হবে।

১। ইউনিয়ন পর্যায়ে: ইউনিয়ন পরিষদে যোগাযোগ করতে হবে, সেখানে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আছেন এবং পরিষদের সচিব আছেন। উনারাই কাগজপত্র নিয়ে কাজগুলো করে দিবেন।

২। পৌরসভা পর্যায়ে: সংশ্লিষ্ট পৌরসভার মেয়র অথবা পোরসভাকতৃক ক্ষমতাপ্রাপ্ত কোনো কর্মকর্তা বা কাউন্সিলর জন্ম নিবন্ধন তৈরির কাজ করেন।

৩।সিটি কর্পোরেশন পর্যায়ে: সংশ্লিষ্ট কর্পোরেশনের মেয়র বা, ক্ষেত্রমত, প্রশাসক কর্তৃক, নির্ধারিত সময় ও অধিক্ষেত্রের জন্য, ক্ষমতাপ্রাপ্ত কোন কর্মকর্তা বা কাউন্সিলর জন্ম নিবন্ধন তৈরির কাজগুলো করে থাকেন।

৪।ক্যান্টনমেন্ট পর্যায়ে: ক্যান্টমেন্ট এলাকায় জন্মগ্রহণ করা শিশুদের জন্ম নিবন্ধন করতে হয় ক্যান্টনমেন্ট বোর্ডের নির্বাহী কর্মকর্তার সাহায্যে বা এক কাজে দ্বায়িত্বপ্রাপ্ত কারো কাছ থেকে।

৫।বিদেশে: বাংলাদেশী প্রবাসীদের কোনো শিশুর জন্ম যদি বিদেশে জন্ম হয় তাহলে তারা সেই দেশের বাংলাদেশি দূতাবাসের সাহায্যে জন্ম নিবন্ধন তৈরি করবে

জাতি, ধর্ম, বর্ণ, গোষ্ঠী নির্বিশেষে বাংলাদেশি সকলেকেই জন্ম নিবন্ধন সার্টিফিকেট তৈরি করতে হবে। এটি সকল নাগরিকের জন্যে বাধ্যতামূলক।আইন অনুযায়ী এটি তৈরি করার সময়সীয়া শিশু জন্মের ৪৫ দিনের মধ্যে করা হলেও আমরা এই আইনের প্রয়োগ খুব কম দেখতে পাই।

জন্ম নিবন্ধনের পিডিএফ ডাউনলোড নিয়ে কিছু কথা

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড: আসলে আমরা সবসময় সত্য ও নির্ভুল তথ্য দিতে সবসময় সচেষ্ট থাকি। কোনোসময়ের জন্যেও আমরা মানুষকে বিভ্রান্ত করার চেষ্টা করি না।

সত্যি কথা এই যে, জন্ম নিবন্ধন এর অরিজিনাল পিডিএফ ফাইল ডাউনলোড করা যায় না। তবে এর সফট কপি বা ডিজিটাল কপি আপনারা ডাউনলোড করতে পাবেন

আসুন আরো বিস্তারিত ভাবে বলে দেই। আমরা যে শিশুদের জন্ম নিবন্ধন সার্টিফিকেট ব্যাবহার করি তা সরকারের একান্তই গোপনীয় যায়গায় সংরক্ষিত থাকে।

এটি ভুল কাজে ব্যবহারের আশংকায় সবসময় গোপন রাখা হয়। কেবল মাত্র দ্বায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাগণ অর্থাৎ ইউনিয়ন পরিষদের সচিবরা এই জন্ম নিবন্ধন সার্টিফিকেট গুলো আমাদের দিতে পারবেন।

সাধারণ মানুষ কখনোই এগুলো ডাউনলোড বা সংস্কারের কাজ করতে পাবে না।

তবে আমরা যখন জন্ম নিবন্ধন সার্টিফিকেট অনলাইনে যাচাই করি তখন ওয়েবসাইটে প্রদর্শিত তথ্যগুলো প্রিন্ট করে নিতে পারে যেখানে আমাদের জন্ম নিবন্ধনের সকল তথ্য হুবহু দেওয়া থাকে।

অনেকটা দেখতে নিচের ছবিটির মতো।

জন্ম নিবন্ধন অনলাইন কপি

ওয়েবসাইটের উপরিউক্ত অংশটুকুকেই মূলত সফটকপি বা ডিজিটাল কপি বলে। অনেকেই বিভ্রান্ত হয় এই বিষিয়টিতে, তারা ভাবেন যে আসলেই মনে হয় জন্ম নিবন্ধন কপি অনলাইনে ডাউনলোড করা যায়। কিন্তু না।

তবে হ্যা, অনলাইনে জন্ম নিবন্ধন সার্টিফিকেট যাচাই, সংশোধন, আবেদনের মতো গুরুত্বপূর্ণ কাজগুলো করতে পাবেন।

এরপরও অনেকে সফট কপি ডাউনলোড করে রাখে নিজের তথ্যগুলো মনে রাখার জন্যে বা সংরক্ষণ করার জন্যে। কারো কারো জন্ম নিবন্ধন সনদ হারিয়ে গেলে তখন সফট কপি দেখে জন্ম নিবন্ধন সার্টিফিকেট এর তথ্যগুলো ইউজ করা যায়।

আমি উপরেই সব কথা ক্লিয়ার করে দিয়েছি। যদি কেউ জন্ম নিবন্ধনের সফট কপি বা ডিজিটাল কপি ডাউনলোড করতে চান তো এই লেখার বাকি অংশটুকু ফলো করুন।

জন্ম নিবন্ধন যাচাই কপি ডাউনলোড

ধাপ-০১: প্রথমে আপনাকে ঢুকতে কর‍তে হবে এই লিংকে, https://everify.bdris.gov.bd/

এটি জন্ম নিবন্ধন যাচাই করার জন্য সরকারি ওয়েবসাইট। এখানে প্রথমে আপনাকে জন্ম নিবন্ধনটি যাচাই করে নিতে হবে। যাচাই করার জন্যে প্রথমে আপনার জন্ম নিবন্ধন নাম্বার এবং জন্ম তারিখ একদম হুবহু বক্সগুলোতে প্রবেশ করাবেন।

এরপর সবথেকে নিচে একটি ক্যাপচা দেখতে পাবেন। ক্যাপচাটি পূরণ করে “search” বাটনে ক্লিক করে জন্ম নিবন্ধন টি যাচাই করে নিবেন।

স্ক্রিনে দেখা জন্ম সনদটিই হচ্ছে জন্ম নিবন্ধনের সফট কপি। এটি অনেকের ডাউনলোড করে রাখে। কারণ আসল কার্ডটি হারিয়ে গেলে এই সফট কপি ব্যবহার করে নতুন জন্ম নিবন্ধন সার্টিফিকেট বানাতে সহজ হয়।

সফট কপিটি ডাউনলোড় করে প্রিন্ট করার জন্যে করার জন্যে আপনাকে কম্পিউটার এর সাহায্য নিতে হবে। কম্পিউটার এর “Shift+P” চেপে সফট কপিটি প্রিন্ট করে নিতে পারবেন।

জন্ম নিবন্ধনের ইউনিয়ন পরিষদ কপি ডাউনলোড।

ইউনিয়ন পরিষদ থেকে দেয়া জন্ম নিবন্ধন কেবল মাত্র ইউনিয়ন পরিষদ থেকেই পাওয়া যায়। এটি নষ্ট হয়ে গেলে, ছিড়ে গেলে বা হারিয়ে গেলে আপনি অনলাইন থেকে হুবহু আরেকটা অনলাইন জন্ম নিবন্ধন সার্টিফিকেট তুলতে পারবেন না।

আপনি শুধুমাত্র এর সফট কপিটি দেখতে পাবেন।

জন্ম নিবন্ধন পিডিএফ ডাউনলোড

জন্ম নিবন্ধন পিডিএফ ডাউনলোড করা যায় না এটা সত্য তবে এর সফট কপিটি আপনি চাইলে আপনার এন্ড্রোয়েড ফোন ব্যবহার করে ডাউনলোড করতে পারবেন। এজন্য ছোট্ট একটি ট্রিক্স আপনাকে খাটাতে হবে।

প্রথমে আপনি আপনার জন্ম নিবন্ধনের সকল তথ্য দিয়ে ওয়েবসাইট থেকে আপনার জন্ম নিবন্ধন যাচাই পেজে আপনার জন্ম নিবন্ধন যাচাই পেজে যাবেন।সেখানে সফট কপিটি দেখতে পাবেন।

সফট কপিটি ডাউনলোড করার জন্যে আপনার ফোনে ক্রোম ব্রাউজার (recommended ) থাকতে এবং সেটি দিয়েই উপরের কাজগুলো করতে হবে আগে। তারপর স্ক্রিনের ডান পাশে উপরে থ্রি ডটস আইকনে ক্লিক করে শেয়ার অপশনে যাইতে হবে।

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড

সেখানে আপনি প্রিন্ট অপশন খুজে পাবনে। প্রিন্ট অপশন ভিতরে প্রবেশ করে আপনার জন্ম নিবনন্ধনের সফট কপির পিডিএফ ডাউনলোড করতে পাবেন। এভাবে –

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড

“PDF” বাটনে ক্লিক করে আপনি সফট কপিটি ডাউনলোড করতে পারবেন।

  • জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড 2024

  • জন্ম নিবন্ধন সনদ অনলাইন কপি

  • জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড অনলাইন কপি
FAQ’s

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করা যায় কি?

এর উত্তর হচ্ছে না। তবে আপনি জন্ম নিবন্ধন এর সফট কপিটি ডাউনলোড করতে পারবেন। এটি মূলত কোনো কাজে লাগবে না। তবে আসল কপিটি হারিয়ে যাওয়ার ভয়ে অনেকে এটা প্রিন্ট বা ডাউনলোড করতে থাকে।

জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps কই পাবো?

জন্ম নিবন্ধন অনলাইনে যাচাই করার জন্যে সরকার প্রদত্ত কোনো এপ্স নাই। সুতরাং বিভ্রান্ত হবেন না। প্লে স্টোরে বা বিভিন্ন ওয়েবসাইটে যে এপ্সগুলোর কথা শুনেছেন, সেগুলো ব্যবহার করলে আপনার জন্মনিবন্ধনের সকল তথ্যের দ্বায়ভার আপনার।মূলত তারা আপনার তথ্য হাতিয়ে নেয়।

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড pdf করবো কিভাবে?

জন্ম নিবন্ধনের মূল কপিটি অনলাইনে পাবেন না। এর সফট কপিটির পিডিএফ ডাউনলোড জন্যে সফট কপিটি বের করার পর মোবাইলের ব্রাউজারের শেয়ার অপশনে গিয়ে প্রিন্ট বাটনে যাবেন।তারপর পিডিএফটা সেভ করে নিবেন।

জন্ম নিবন্ধন সম্পর্কে যেকোনো সমস্যা সমাধানে ভিজিট করতে পারেন জন্ম নিবন্ধন যাচাই | Jonmo Nibondhon Jachai [সহজ পদ্ধতি]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *